এই শিক্ষাবর্ষেই বাংলার ছেলেমেয়েদের স্বার্থে মেডিক্যালে ভর্তিতে 'ডোমিসাইল বি' ফর্ম বাতিল করতে হবে

প্রশাসক
(ভাষাঃ বাংলা)
০৮ জুন ২০১৯


সর্বভারতীয় মেডিক্যাল নীটের মাধ্যমে ভারতের সব মেডিক্যাল কলেজে ডাক্তারিতে ভর্তি হওয়া যায়। প্রতিটা রাজ্যের মেডিক্যাল কলেজ গুলোয় সে রাজ্যের ছেলেমেয়েদের জন্য ৮৫% সংরক্ষণ থাকে।

এই সংরক্ষিত আসন পূরণ হয় প্রতিটা রাজ্যের ছেলেমেয়েদের দ্বারা, যারা সেই রাজ্যে পড়াশোনা করেছে এবং বাবা-মা সেখানকার ভোটার। এটাই স্বাভাবিক বিষয়। ডোমিসাইল ফর্মের নানা ধরন আছে। মূলত 'ডোমিসাইল এ' এবং 'ডোমিসাইল বি' ফর্ম। সব রাজ্যে 'ডোমিসাইল এ' ফর্মের মাধ্যমেই সেই রাজ্যের মেডিক্যাল কলেজ গুলোয় ডাক্তারিতে ৮৫% সংরক্ষিত ভর্তি হওয়া যায়। কিন্তু বাংলায় সেটা হয় না। 'ডোমিসাইল এ' ফর্মের সাথে সাথে 'ডোমিসাইল বি' ফর্মের মাধ্যমেও রাজ্যের জন্য সংরক্ষিত ৮৫% আসনে ভর্তি হওয়া যায়। এই 'ডোমিসাইল বি' পঞ্চায়েত, পুরসভা ও নানা অফিসারকে ধরে সহজেই লিখিয়ে নেওয়া যায়। বিহার, ঝাড়খণ্ড, ইউপি সহ অন্যান্য রাজ্য থেকে তাই সহজেই রাজ্যের সংরক্ষিত আসনে প্রায় ১৫% ছেলেমেয়ে ভর্তি হয়ে যাচ্ছে। মানে প্রায় ৩৫০-৪০০ জন বাংলার ছেলেমেয়ে ডাক্তার হওয়া থেকে বঞ্চিত হচ্ছে অনৈতিক ভাবে।

সব রাজ্য নিজের ভালো বোঝে, বোঝে না বাংলা। নাহলে এভাবে 'ডোমিসাইল বি' র মাধ্যমে সহজেই বাইরে থেকে ছেলেমেয়েরা এসে এখানকার কলেজগুলোয় পড়ে চলে যায়! এটা বন্ধ করতেই হবে। এই শিক্ষাবর্ষ থেকে মেডিক্যালে ভর্তিতে 'ডোমিসাইল বি' বাতিল করতেই হবে। বাংলার ছেলেমেয়েদের এভাবে জোর করে বঞ্চিত করা যাবে না। বাংলা পক্ষ লড়াইয়ে আছে। শীঘ্রই কর্মসূচী ঘোষণা করতে চলেছে বাংলা পক্ষ। সামনে জোর লড়াই, 'ডোমিসাইল বি' বাতিল করতেই হবে। বাংলা পক্ষ বাংলার ছেলেমেয়েদের স্বার্থে বাংলা পক্ষ ঝাঁপিয়ে পড়বে।

জয় বাংলা!
(লেখাঃ কৌশিক মাইতি)

কয়েকটি রাজ্যের ডোমিসাইল নীতির লিঙ্ক নিচে দেওয়া হ'লোঃ

পাঞ্জাব

মহারাষ্ট্র

তামিলনাড়ু

গুজরাট

পশ্চিমবঙ্গ

 

ছবি