বাংলা বাণিজ্য পক্ষ তত্ত্বাবধানে অনুষ্ঠিত স্টার্ট-আপ সেশন

শনিবার, ১৩ই জুলাই ২০১৯, ২৭শে আষাঢ় ১৪২৬, দুপুর ২ঃ৩০ মিঃ থেকে বিকেল ৫ঃ৩০ মিঃ পর্যন্ত
ওয়েবেল বিল্ডিং মোড়, সেক্টর ৫, সল্টলেক, কলকাতা, বাংলা ৭০০০৯১


বাংলা বানিজ্য পক্ষ থেকে আগামী ১৩ই জুলাই, শনিবার সল্টলেক সেক্টর ৫ এ NASSCOM সেমিনার রুমে এ একটা ওয়ার্কশপ ও সভার আয়োজন করা হয়েছে। বাংলায় ব্যবসা ও বানিজ্যের ভিত্তি মজবুত করতে হলে আমাদের চিরাচরিত সাধারণ ব্যবসার সাথে আরো একটু এগিয়ে ভাবতে হবে। বাঙালি ছেলে ও মেয়েদের Startup সম্বন্ধে অবগত করতে হবে। তাদেরকে বোঝাতে হবে যে এটাও একটা Career option। এই ক্ষেত্রে বাংলার গতি অন্য অনেক রাজ্য ও শহর যেমন দিল্লি, মুম্বাই, ব্যাঙ্গালোর বা গুজরাট এর চেয়ে পিছিয়ে। কিন্তু দেরিতে হলেও এই বাংলাতেও Startup Culture শুরু হয়েছে। অনেক বাঙালি ছেলে মেয়েরা এটাকে তাদের Career Option হিসেবে বেছে নিচ্ছে। পশ্চিমবঙ্গ সরকার ও NASSCOM এই ব্যাপারে অনেক সাহায্য করছে। বাঙালি ছেলেমেয়েদের কোনো কোনো Startup ৫ কোটি থেকে ৩০ কোটি বা কোনো সময় তার চেয়েও বেশি নিয়োগ পাচ্ছে। এর থেকে আরো অনেক বাঙালি ছেলেমেয়েদের কর্মসংস্থান হচ্ছে।

এই ওয়ার্কশপ এর মূল বিষয়গুলি হলঃ
ক) Ideation কি ও কিভাবে তা করতে হয়?
খ) একটা Idea বা Concept থেকে কিভাবে একটা Business Model তৈরী করা যায়?
গ) Startup বলতে মূলত কি বোঝায়?
ঘ) Revenue Model কি?
ঙ) কি কি ধরনের Sservice হয়? যেমন B2B, B2C ইত্যাদি।
চ) Incubation ও Acceleration Program কি ও এদের মধ্যে পার্থক্য কি?
ছ) NASSCOM Incubation Program এ কিভাবে Apply করা যেতে পারে ও এখান থেকে কি কি ধরনের সাহায্য পাওয়া যেতে পারে?

ইত্যাদি এবং সর্বোপরি Startup Community কিভাবে আমাদের বাংলাকে এগিয়ে নিয়ে যেতে পারে, কিভাবে তা বাংলার অর্থনীতিকে আরো মজবুত করতে পারে, কিভাবে এটা কর্মসংস্থানের সমস্যাকে দূর করতে পারে। এছাড়াও এই ওয়ার্কশপ এ কিছু Entrepreneur-রাও উপস্থিত থাকবেন তাদের অভিজ্ঞতা share করবার জন্য। জানাবেন কিভাবে তারা সাহসে ভর করে নিজেদের Startup শুরু করেছেন ও তা এগিয়ে নিয়ে যাচ্ছেন এবং আরো কত বাঙালি ছেলেমেয়েদের চাকরির সুযোগ করে দিচ্ছেন।

ওয়ার্কশপ ও সভার তারিখঃ ১৩ই জুলাই, ২০১৯
স্থানঃ সল্টলেক সেক্টর ৫, ওয়েবেল ভবন এর পার্শ্ববর্তী মণিভান্ডার বিল্ডিং এর ৮ তলায় (7th floor), সল্টলেক সেক্টর ৫ এর যেকোন বাস বা অটোতে ওয়েবেল মোড় পৌঁছে হেটে ৩ থেকে ৪ মিনিট
সময়ঃ বিকেল ২ঃ৩০ মিঃ থেকে শুরু

প্রয়োজনে যোগাযোগ করুনঃ দীপাঞ্জন অনন্যা বসু (৯৮৩০২৯৯৮৭৯), তন্ময় নন্দী (৯৬৭৪১০১০৪৬)

ছবি

ভিডিও